এক যুগেও সেশনজটের অভিশাপ থেকে মুক্ত হতে পারেনি বেরোবি


News Desk
এক যুগেও সেশনজটের অভিশাপ থেকে মুক্ত হতে পারেনি বেরোবি
  • Font increase
  • Font Decrease

প্রতিষ্ঠার এক যুগ পেরিয়ে আজ (১২ অক্টোবর) ১৩ বছরে পদার্পণ করলো বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি)। প্রতিষ্ঠার দীর্ঘ ১২ বছর সম্পন্ন হলেও সেশনজটের অভিশাপ থেকে বের হতে পারেনি সবুজ-শ্যামলে ঘেরা ৭৫ একরের ক্যাম্পাসটি। করোনাকালীন সময়ে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালানোর নির্দেশনা থাকলেও সব বিভাগকে অনলাইনের আওতায় আনতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে করে আরও দীর্ঘ সেশনজটের শঙ্কায় ভুগছেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দায়িত্বহীনতা ও উদাসীনতাকেই দায়ী করছেন সংশ্লিষ্টরা।

এদিকে আবাসিক হল সংকট, ক্লাসরুম সংকট, শিক্ষক সংকট, লাইব্রেরিতে পর্যাপ্ত বইয়ের অভাব, মেডিকেলে পর্যাপ্ত জনবল ও আধুনিক যন্ত্রপাতির অভাবসহ শিক্ষার্থীদের মৌলিক চাহিদাগুলো মুখ থুবড়ে পড়ে আছে। তবে শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন মহলের দাবির প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের জন্য দৃষ্টিনন্দন প্রধান ফটকের নকশা চূড়ান্তকরণ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির কাজ শুরু করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদের ২১টি বিভাগের অধিকাংশ বিভাগে ১ থেকে ৩ বছরের সেশনজট রয়েছে। করোনার প্রাদুর্ভাবে এ জট আরও দীর্ঘ হওয়ায় মানসিক দুশ্চিন্তায় ভুগছেন শিক্ষার্থীরা। সেশনজটের পেছনে শিক্ষকদের মধ্যে অভ্যন্তরীণ কোন্দলের কারণে যথাসময়ে ক্লাস না নেওয়া, ফলাফল দিতে বিলম্ব করা, শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত অনুযায়ী পর্যাপ্ত শিক্ষক না থাকা