রবিবাসরীয় কথাবার্তায় আসছেন অধ্যাপক ড. আলী রীয়াজ


News Desk
রবিবাসরীয় কথাবার্তায় আসছেন অধ্যাপক ড. আলী রীয়াজ
  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন মাল্টিমিডিয়া সংবাদ ওয়েব পোর্টাল বার্তা২৪-এর প্রতি রোববারের আয়োজন ‘রবিবাসরীয় কথাবার্তা’। এবারের অতিথি অধ্যাপক ড. আলী রীয়াজ। আগামী ৩০ আগস্ট রাত ৯টায় (বাংলাদেশ সময়) যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্য থেকে বার্তার লাইভে যুক্ত হবেন তিনি।

আলী রীয়াজ ইলিনয় স্টেট ইউনিভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের ডিস্টিংগুইশড প্রফেসর। সম্প্রতি আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (এআইবিএস) প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তিনি বাংলাদেশ এবং ইংল্যান্ডের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে 'ব্রডকাস্ট জার্নালিস্ট' হিসেবে কাজ করেছেন লন্ডনে। সুনামের সাথে কাজ করেছেন পাবলিক পলিসি স্কলার হিসেবে 'উড্রো উইলসন ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্কলারস'-এ। বর্তমানে তিনি আটলান্টিক কাউন্সিলের একজন নন-রেসিডেন্ট সিনিয়র ফেলো-ও বটে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাম ছাত্র রাজনীতি, শিক্ষকতা ও বিবিসি রেডিওতে সাংবাদিকতার পর, অধ্যাপক আলী রীয়াজের সময় কাটছে আমেরিকার ইলিনয় স্টেট ইউনিভার্সিটির অধ্যাপনায়। দূর দ্রাঘিমায় বসেও তিনি নিয়মিত মুখর দেশ ও দশের ভাবনায়। তাঁর শিক্ষকতা এবং গবেষণার মূল জায়গা সমাজ, রাষ্ট্র ও রাজনীতি। সেই সূত্রে পলিটিকাল ইসলাম, ইসলামিক মিলিটেন্সি, সাউথ এশিয়া, জঙ্গিবাদ, ভয়ের সংস্কৃতি, নির্বাচন এসব বিষয় নিয়ে তিনি তিনি একদিকে যেমন সংবাদপত্রে পপুলার আর্টিকেল লিখছেন, তেমনি মৌলিক বিদ্যায়তনিক গবেষণায়ও রাখছেন অবদান। তাঁর মৌলিক ও সম্পাদনা মিলে কুড়িটির ওপর বই রয়েছে। সময় ও পরিস্থিতিভেদে তিনি কখনো কখনো কাব্য চর্চা করেন, যা তাঁর কৈশোর যৌবনের স্নায়ুবোধ।